2022 এ আবারো পশ্চিমবঙ্গের নতুন প্রাইমারি টেটের বিজ্ঞপ্তি বেরোলো | WB New Primary Tet Recruitment 2022

 2022 WB NEW PRIMARY TET :

 2017 প্রাইমারি টেটের রেজাল্ট বের হতে না হতেই আবার কোন নতুন করে 2022 এ প্রাইমারি টেট হবে এমনটাই ঘোষণা করা হয়ে গেল রাজ্য সরকারের তরফ থেকে। এই বছরই আবারও নতুন করে হবে পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট পরীক্ষা। এবার পশ্চিমবঙ্গে প্রাইমারি টেটের সকলেই বসতে পারবেন অর্থাৎ যারা d.el.ed করেছেন তারা তো বসতে পারবেনি সঙ্গে যারা বিএড চাকরিপ্রার্থী আছেন তারাও এবছর প্রাইমারি টেট পরীক্ষায় বসার সুযোগ পাবেন। রাজ্য সরকারের তরফ থেকে বলা হয়েছে এখন থেকে প্রতিবছরই প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে রাজ্যে।


কবে হবে রাজ্যের নতুন টেট পরীক্ষা:

খুব শীঘ্রই রাজ্যে আবার নতুন করে প্রাইমারি টেটের বিজ্ঞপ্তি বেরোবে। যতদূর জানা গিয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে পশ্চিমবঙ্গের আবারো 2022 সালের 31 শে মার্চের মধ্যে নতুন করে টেটের বিজ্ঞপ্তি বের করতে হবে। ইতিমধ্যেই আমরা দেখতে পেয়েছি 2017 সালে প্রচুর d.el.ed করা চাকরিপ্রার্থীদের d.el.ed কমপ্লিট হয়ে যাওয়ার পরেও চাকরির পরীক্ষায় বসতে পারেনি। তাই তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে এবং সুপ্রিমকোর্টে তরফ থেকেই এমন নির্দেশ দেওয়া হয়েছে।


2022 এ টেট এর সিলেবাস:

আপনি যদি পশ্চিমবঙ্গের 2022 এর নতুন প্রাইমারি টেট পরীক্ষায় বসতে চান তাহলে পরীক্ষায় বসার আগে অবশ্যই আপনাকে প্রাইমারি টেট এর সিলেবাস টি ভালোভাবে জেনে নিতে হবে এবং কি কি বই পড়বেন সে ব্যাপারেও আপনাকে বিস্তারিত তথ্য আগে থেকেই সংগ্রহ করে রাখতে হবে।
পশ্চিমবঙ্গের প্রাইমারি টেটে মূলত পাঁচটি বিষয় রয়েছে এবং এই পাঁচটি বিষয়ের উপর 150 নাম্বারের পরীক্ষা হবে। পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট 2022 যে পাঁচটি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে সেগুলি হল-
  • বাংলা
  • ইংরেজি
  • সাইকোলজি
  • পরিবেশ
  • অংক

2022 প্রাইমারি টেট এর জন্য কোন কোন বই পড়বেন:

আপনি যদি পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট পরীক্ষায় বসতে চান তাহলে আপনাকে প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা করে বই পড়তে হবে। আপনি প্রাইমারি টেটে বসতে চাইলে বাংলার জন্য অবশ্যই বামন দেব চক্রবর্তী বাংলা ব্যাকরণ বইটি পড়বেন। আপনি সাইকোলজির জন্য রীতা পাবলিকেশন এর বইটি পড়বেন। আপনি পরিবেশের জন্য পড়তে পারেন অনীশ চট্টোপাধ্যায় এর পরিবেশ বইটি। ইংরেজি গ্রামারের জন্য আপনি পড়তে পারেন পি কে দে সরকার এর গ্রামার বইটি। আপনি অংকের জন্য প্র্যাকটিস করতে পারেন সুবীর দাসের অংক বইটি।

যতদূর জানা গিয়েছে 2022 সালের মধ্যে পশ্চিমবঙ্গের 2017 প্রাইমারি টেট এর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে এবং এ বছরেই আবার নতুন করে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে এবং এবার থেকে বছর বছর এই রাজ্যে প্রাইমারি টেট পরীক্ষা হবে। আপনি যদি d.el.ed বা b.ed প্রার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই প্রাইমারি টেট এর প্রস্তুতি শুরু করে দিন।

OFFICIAL WEBSITE: WBBPE.ORG



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.