মাধ্যমিক পাস যোগ্যতায় কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় সেনাবাহিনীতে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়া মানেই আমরা ভাবি যে হয় ভারতীয় সেনা আর তা না হলে অগ্নিবীর পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কিন্তু তা একেবারেই ঠিক নয়। কারন এই সব পদ গুলি ছাড়াও ভারতীয় সেনাবাহিনীতে আরও এমন অনেক অফিসিয়াল শূন্যপদ রয়েছে যেখানে মাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হয়। আর আজ এমনই এক নিয়োগের বিষয়ে নিয়ে আমরা হাজির হয়েছি। এবং তা হল সম্প্রতি National Defence Academy এর তরফ থেকে দেশের প্রতিটি রাজ্যে কয়েকশো গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা দেশের যে কোনো রাজ্য থেকে সকল ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে ন্যুনতম মাধ্যমিক পাসে কর্মী নিয়োগ করা হলেও এখানে এমন কিছু শূন্যপদ রয়েছে যেগুলিতে উচ্চমাধ্যমিক পাস যোগ্যতার চাকরিপ্রার্থীরাও আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম:-
National Defence Academy এর তরফ থেকে সারা দেশে রাজ্য গুলিতে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Multi Tasking Staff
• Lower Division Clerk
• Painter
• Droughtsman
• Civil Motor Driver
• Compositor Cum Painter
• Cinema Projectionist II
• Cook
• Fireman
• Black Smith
• TA Baker and Confectioner
• TA Cycle Repairer

শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা:-
উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে যে পদের জন্য যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Multi Tasking Staff-
এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এবং এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

Lower Division Clerk-
এই পদের ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে অতি দ্রুত শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। এই পদের ক্ষেত্রেও সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী উপরিউক্ত পদের মতোই বয়সের ছাড় পাবেন।

Others Post-
উল্লেখিত বাকিসব শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কোনো সরকারি বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে।‌‌ এছাড়াও উল্লেখিত ট্রেড গুলির মধ্যে যে ট্রেডের জন্য আপনি আবেদন করবেন সেই ট্রেডে ITI কোর্স Complete করে থাকতে হবে। এই সব পদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে কোন পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স কত হতে হবে তা অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে পড়ে জেনে নিন।

আবেদন করার নিয়মাবলী:-
National Defence Academy এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-
১) সবার আগে google search box এ এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://lndacivrect.gov.in লিখে search করতে হবে।
২) এরপর সংশ্লিষ্ট লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
৩) এরপর নিজের সম্পর্কে প্রয়োজনীয় কিছু তথ্য দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করে ফেলুন। তবে যাদের আগে থেকেই রেজিস্ট্রেশন করা রয়েছে তাদেরকে আর নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না।
৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।
৫) এরপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি টাইপ করে, যে পদের জন্য আবেদন করছেন সেটিকে Select করে, তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা Select করে Ok Option এ ক্লিক করুন।
৬) এরপর এক এক করে আপনার প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে সাবমিট করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।
৭) সবশেষে এই পূরণ করা আবেদন পত্রের একটি সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় নথীপত্র:-
আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে সাবমিট করতে হবে সেগুলি হল-
১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।
২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড স্ক্যান করা।
৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।
৪) ITI  কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।
৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।
৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।
৭) আবেদনকারীর নিজের করা একটি সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-
এখানে চাকরির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

National Defence Academy এর তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলি পূরনের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গতকাল অর্থাৎ ৩১/১২/২০২২ থেকে শুরু হয়েছে এবং তা চলবে আগামী ২০/০১/২০২৩ পর্যন্ত। তাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় কেন্দ্রীয় সরকারের এই মোটা বেতনের চাকরির সুযোগ হাতছাড়া না করে দ্রুত আবেদন করে ফেলুন আর এই রকমই আরও সব নতুন নতুন প্রকল্প ও চাকরির খবর পেতে আমাদের চ্যানেলের সঙ্গে থাকুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *