সারা রাজ্য জুড়ে আবারও এক বিরাট চাকরিতে নিয়োগের সুখবর প্রকাশিত হলো। পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ একটি মিউজিয়ামে কর্মী নিয়োগ করার কথা বলা হয়েছে। ন্যূনতম যোগ্যতায় অত্যন্ত ভালো বেতনে এখানে প্রার্থীদেরকে নিয়োগ করা হতে চলেছে। সেই কারণেই রাজ্যের যেকোন জেলা থেকে যে কোন শিক্ষাগত যোগ্যতার অধিকারী প্রার্থীর এখানে আবেদন করতে পারবেন। তাই যেসকল প্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক এবং পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ রকম একটা ভালো জায়গায় মোটা বেতনে চাকরি করতে ইচ্ছুক তারা শীঘ্রই আমাদের এই প্রতিবেদনটি পড়ুন এবং আবেদন প্রক্রিয়া আরম্ভ করে দিন। কারণ আমাদের রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত হওয়া ছোট বড় চাকরির বিভিন্ন খবরগুলির মধ্যে এটি হলো অন্যতম একটি গুরুত্বপূর্ণ বড় খবর। আর এই রকম দারুন সুসংবাদ কিন্তু খুব কমই আসে।

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ করা হবে ?

রাজ্যের বিড়লা ইন্ডাস্ট্রিয়াল এন্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম এর তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এক্ষেত্রে সব মিলিয়ে মোট দু’রকমের শূন্যপদ আছে একটি হল Refrigerator and Air Conditioning Technician (grade – A) আর অপরটি হল Carpentry। দু ক্ষেত্রেই একটি একটি করে মোট ২টি শূন্য পদ রয়েছে। প্রথম পত্রের ক্ষেত্রে নিয়োগ হবে কলকাতার বিড়লা মিউজিয়ামে। আর দ্বিতীয়টির ক্ষেত্রে নিয়োগ হবে শিলিগুড়ির North Bengal Science Center নামে এক মিউজিয়ামে। তবে দু ক্ষেত্রেই প্রার্থীদের কে স্থায়ী পদে নিয়োগ করা হবে।

আবেদন করার প্রয়োজনীয় শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

এক্ষেত্রে আবেদন করতে ইচ্ছুক একজন প্রার্থীকে যে সকল শিক্ষাগত যোগ্যতার এবং অন্যান্য বিষয় সম্পর্কে যে যে শর্ত মানতে হবে সেগুলি হল –

১. প্রার্থীকে অবশ্যই সরকার স্বীকৃত কোন বোর্ডের অধীনে মেট্রিকুলেশন বা মাধ্যমিক পাস করে থাকতে হবে।

২. প্রত্যেক প্রার্থী যারা এখানে আবেদন করার জন্য ইচ্ছুক তাদেরকে উপরোক্ত কাজে অন্ততপক্ষে দুই বছরের অভিজ্ঞতার অধিকারী হয়ে থাকতে হবে। এবং এক্ষেত্রে সেই অভিজ্ঞতার সার্টিফিকেটও সঙ্গে রাখতে হবে।

৩. যে সকল প্রার্থীদের সংশ্লিষ্ট ক্ষেত্রে এক বছরের কোর্সের সার্টিফিকেট আছে তাদেরকে সেক্ষেত্রে সেই এক বছরের অভিজ্ঞতার সার্টিফিকেট পাওয়ার পর দু বছরের সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতার অধিকারী হয়ে থাকতে হবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

প্রত্যেক আবেদনকারী যারা এখানে আবেদনের জন্য ইচ্ছুক এবং উপযুক্ত তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার আগে নিম্নলিখিত নথিপত্র গুলি নিজেদের সঙ্গে তৈরি করে রাখতে হবে।

১. এক কপি রঙিন পাসওয়ার্ড সাইজ ছবি ও সিগনেচার।

২. শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৩. ফটো আই ডি প্রুফ হিসেবে ভোটার বা আধার কার্ড বা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স।

৪. জাতিগত শংসাপত্র (যদি থাকে)

৫. সংশ্লিষ্ট ক্ষেত্রে দু বছরের কোর্সের সার্টিফিকেট ও সেই সঙ্গে কাজের পূর্বতন অভিজ্ঞতার সার্টিফিকেট।

আবেদন করার জন্য নির্দিষ্ট বয়সসীমা:-

এক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের যে বয়সসীমার হার নির্দিষ্ট করে দেওয়া হয়েছে সেটি হল – এখানে আবেদনকারী প্রত্যেক প্রার্থীকে ২৮ শে জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বোচ্চ ৩৫ বছর বয়সের মধ্যে হয়ে থাকতে হবে। কিন্তু সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নির্দিষ্ট সীমা অনুযায়ী ছাড় পাবেন বয়সের। 

আবেদন প্রক্রিয়া:-

পশ্চিমবঙ্গ সরকারের অনুপ্রেরণায় এই মিউজিয়ামে নিয়োগের জন্য যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে তা সম্পন্ন করা যাবে নিম্নলিখিত উপায়।

১. প্রার্থীদের কে সর্বপ্রথম www.bitm.gov.in এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২. এরপর নির্দিষ্ট লিংকে ক্লিক করে আবেদন ফর্মে আসতে হবে।

৩. এরপর প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে যথাযথভাবে ফর্মটি পূরণ করতে হবে।

৪. তারপর Next বাটনে ক্লিক করে পরের পেজে এসে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে।

৫. সর্বশেষ পর্যায়ে পরের পেজে এসে আবেদন করার জন্য নির্দিষ্ট মূল্য জমা দিলে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। ক্ষেত্রে আবেদন মূল্য হল ৭৫০ টাকা। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের কোনরূপ আবেদন মূল্য জমা দিতে হবে না। আবেদন ফি প্রদান করা যাবে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই ইত্যাদির মাধ্যমে।

কিভাবে নিয়োগ করা হবে ?

এক্ষেত্রে নিয়োগের জন্য দুটি পর্যায় ধার্য করা হয়েছে। প্রথম পর্যায়ে প্রার্থীদের একটি লিখিত পরীক্ষা করা হবে।

পরীক্ষা হবে মাল্টিপল চয়েস কোশ্চেন অ্যানসার বেস্ড। পরীক্ষা ১০ দিন আগে নির্দিষ্ট এডমিট কার্ড বা কল লেটার প্রার্থীরা ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। 

        আর এরপরের পর্যায়ে হবে ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশন। প্রতি প্রার্থীকে সাক্ষাৎকারের মাধ্যমে যাচাই করা হবে তারা এই পদে কাজের যোগ্য কিনা। আর সেই সঙ্গে তাদের সমস্ত নথিপত্রও আসলভাবে যাচাই করা হবে। এই দুই ধাপে উত্তীর্ণ প্রার্থীরা সকলেই নির্দিষ্ট পদে নিয়োগ হতে পারবেন।

বেতন কাঠামো:

এই পদের ক্ষেত্রে যে সকল প্রার্থীদের মনোনীত করা হবে তাদেরকে নির্দিষ্ট কাজে নিয়োগ করার পর অতি উচ্চ হাড়ের বেতন প্রদান করা হবে। কলকাতা বিভাগে যে সকল প্রার্থীকে নিয়োগ করা হবে তাদেরকে প্রতি মাসে ৩৪ হাজার ৭২৫ টাকা করে বেতন দেওয়া হবে। আর যে সকল প্রার্থীদের শিলিগুড়ি বিভাগের জন্য মনোনীত করা হবে তাদেরকে প্রতি মাসে ৩২ হাজার ৩০৪ টাকা করে বেতন দেওয়া হবে। তবে এই চাকরি একটি স্থায়ী চাকরি হওয়ায় এখানে প্রার্থীরা TA, DA, Provident Fund, Pension ও অন্যান্য বিভিন্ন সুযোগ-সুবিধা লাভ করে থাকবেন।

আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তারিখ:-

এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে প্রত্যেক প্রার্থীরা নিজেদের আবেদন প্রক্রিয়া শীঘ্রই সম্পূর্ণ করতে পারেন। কারণ এই আবেদন প্রক্রিয়া শেষ হতে আর বেশি দেরি নেই। এই আবেদন পদ্ধতি চলবে ২৮ শে জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *